ভারতে করোনা শনাক্ত-মৃত্যুতে নতুন রেকর্ড

আন্তর্জাতিক

আন্তজার্তিক ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুতে ভারত প্রতিদিনই রেকর্ড ভাঙছে। বুধবারও দেশটিতে সংক্রমণ-মৃত্যুতে নতুন রেকর্ড হয়েছে।

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৩ হাজার ৩০৬ জন। এটিই এখন পর্যন্ত দেশটিতে একদিনে সর্বোচ্চ মৃত্যু। করোনায় এ পর্যন্ত ভারতে মারা গেছেন ২ লাখ ১ হাজার ১৮৭ জন।

একই সময়ে করোনাভাইরাসে আক্রান্ত আরও ৩ লাখ ৬২ হাজার ৭২৩ জনকে শনাক্ত করা হয়েছে। এটিই এখন এখন পর্যন্ত দেশটিতে ও বিশ্বে একদিনে সর্বোচ্চ শনাক্ত। ভারতে মোট ১ কোটি ৭৯ লাখ ৯৭ হাজার ২৬৭ জন শনাক্ত হয়েছেন। সংক্রমণের দিক থেকে বিশ্বের মধ্যে ভারতের অবস্থান বর্তমানে দ্বিতীয়তে।

বুধবার (২৮ এপ্রিল) দ্য হিন্দু পত্রিকার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভারতে টানা সাত দিন ধরে তিন লাখের বেশি করোনা রোগী শনাক্ত হচ্ছে। তার আগে ১৫ এপ্রিল থেকে দেশটিতে প্রতিদিন দুই লাখের বেশি করোনা রোগী শনাক্ত হচ্ছিল। আর টানা এক সপ্তাহ ধরে ভারতে দুই হাজারের বেশি মানুষ করোনায় মারা যাচ্ছিল। গতকাল দৈনিক মৃত্যু তিন হাজার ছাড়াল।

ভারতে করোনার সংক্রমণ সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। তারপর রয়েছে কেরালা, কর্ণাটক, উত্তর প্রদেশ, তামিলনাড়ু, দিল্লি, অন্ধ্র প্রদেশ ও পশ্চিমবঙ্গ। ছত্তিশগড়, রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাট ও হরিয়ানার পরিস্থিতিও অবনতিশীল। গতকাল স্থানীয় সময় রাত ১১টা পর্যন্ত মহারাষ্ট্রে শনাক্ত হয়েছে ৬৬ হাজার ৩৫৮ জন। উত্তর প্রদেশে শনাক্ত হয়েছে ৩২ হাজার ৯৯৩ জন। কেরালায় ৩২ হাজার ৮১৯ জন।

করোনা পরিস্থিতির মারাত্মক অবনতির মুখে ভারতের বিভিন্ন রাজ্যে রাত্রিকালীন কারফিউসহ বিভিন্ন কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। পাশাপাশি টিকাদান কার্যক্রম জোরদার করা হয়েছে।