বোয়ালমারীতে কৃষিযন্ত্র ও বিনামূল্যে সার-বীজ বিতরণ

দেশের খবর

বোয়ালমারী-আলফাডাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি : ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে সার, বীজ ও ভর্তুকিতে ব্যয়বহুল কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে। মঙ্গলবার (১৩ এপ্রিল) উপজেলা পরিষদ চত্বরে এসব কৃষি সামগ্রী বিতরণ করা হয়।

বিতরণকালে উপজেলা চেয়ারম্যান এম এম মোশাররফ হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দ, উপজেলা ভাইস চেয়ারম্যান মোসা. রেখা পারভীন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ প্রীতম কুমার হোড়, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম, পল্লী বিদ্যুতের ডিজিএম মো. সানোয়ার হোসেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা স্বপন কুমার বিশ্বাস, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মৃণাল কান্তি বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সময় কৃষকদের মাঝে সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের উনয়নে সহায়তা (ভর্তুকি) কার্যক্রমের আওতায় কৃষিযন্ত্র বিতরণের কার্যক্রমও উদ্বোধন করা হয়।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কৃষি উৎপাদন ব্যবস্থা অব্যাহত রাখতে কোন জমি খালি না রেখে প্রতি ইঞ্চি জমিতে ফসল আবাদের জন্য কৃষকদের পরামর্শ প্রদান করে ২০২০-২১ অর্থবছরে খরিপ-১/২০২১-২২ মৌসুমে আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচির আওতায় ৫০০ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। এ বছর সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে খামার যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় শতকরা ৫০ ভাগ ভর্তুকি মূল্যে প্রতিটি ১৪ লক্ষ টাকায় উপজেলার দাদপুর ইউনিয়নের কৃষক সত্যজিৎ মুখাজি ও চাঁদপুরের টিপু সুলতানকে দুটি কম্বাইন হার্ভেস্টার বিতরণ করা হয়।

এছাড়া চতুল ইউনিয়নের শুকদেবনগর গ্রামের মাহফুজা বেগম, বোয়ালমারী সদর ইউনিয়নের চালিনগর গ্রামের আলমগীর ও ময়না ইউনিয়নের বেলজানি গ্রামের শিমুল হাসানকে সরকারি মূল্যের অর্ধেক ৯০ হাজার টাকায় একটি করে রিপার এবং উপজেলার অন্য দুই কৃষককে ২টি রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্র বিতরণ করা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ প্রীতম কুমার হোড় বলেন, ‘এ বছর উপজেলার মোট ৫০০ জন কৃষকের মাঝে আউশ প্রণোদনা বিতরণ করা হয়েছে। কর্মসূচির আওতায় একজন কৃষক প্রতি ১ বিঘা জমির জন্য ৫ কেজি উফশী আউশ বীজ, ২০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার বিনামূল্যে পাবেন।’

নুর ইসলাম/চারিদিক/সাকিব