কোচবিহারে তৃণমূল-বিজেপি সংঘর্ষে নিহত ৫

আন্তর্জাতিক

আন্তজার্তিক ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে চতুর্থ দফায় ভোট গ্রহণ চলাকালীন ব্যাপক সংঘর্ষ হয়েছে। কোচবিহারে দু’পক্ষের ব্যাপক সংঘর্ষের ঘটনায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলি চালিয়েছে পুলিশ।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, আজ শনিবার (১০ এপ্রিল) ভোট গ্রহণ চলাকালীন কোচবিহারের দুটি কেন্দ্রে সংঘর্ষের ঘটনায় অন্তত দুজন গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। মাথাভাঙার জোড় পাটকিতে একটি ভোটকেন্দ্রের বাইরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলি চালিয়েছে কেন্দ্রীয় বাহিনী। এতে চার জন গুলিবিদ্ধ হয়েছেন। তৃণমূল কর্মীদের দাবি, গুলিবিদ্ধ চার জনেরই মৃত্যু হয়েছে। তারা তৃণমূলকর্মী ছিলেন।

তবে তাৎক্ষণিকভাবে ওই চার জনের পরিচয় জানা যায়নি।

এ ঘটনায় বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে জানান, দুপক্ষের সংঘর্ষের খবর পেয়ে কুইক রেসপন্স টিম (কিউআরটি) ঘটনাস্থলে যায়। সেখানে ১০০ জনের বেশি মানুষ জমায়েত হয়ে ভোটকেন্দ্রের দিকে এগিয়ে যেতে থাকেন। তারা অস্ত্র ছিনিয়ে নেওয়ার চেষ্টা করলে আত্মরক্ষার্থে কেন্দ্রীয় বাহিনী গুলি চালিয়েছে।

হিন্দুস্তান টাইমস জানায়, আজ কোচবিহারের শীতলকুচিতে ভোটকেন্দ্রের কাছেই গুলিবিদ্ধ হয়ে আনন্দ বর্মন নামে এক তরুণের মৃত্যু হয়েছে। ১৮ বছর বয়সী আনন্দ বর্মন এবারই ভোটার হয়েছেন। তার পরিবার জানিয়েছে, আনন্দ প্রথমবারের মতো ভোট দেওয়ার জন্য সকালেই ভোটকেন্দ্রের দিকে রওনা হয়েছিলেন। কিন্তু ভোট দেওয়ার আগেই তাকে গুলি করা হয়।

গুলিতে নিহত আনন্দ বর্মনকে নিজেদের কর্মী দাবি করে পাল্টাপাল্টি বিবৃতি দিয়েছে বিজেপি ও তৃণমূল। স্থানীয় বিজেপি নেতাদের দাবি, ওই তরুণ তাদের সক্রিয় কর্মী ছিলেন। গত কয়েকদিন ধরেই এলাকায় তৃণমূল সন্ত্রাস চালাচ্ছিল। ভোটের দিন সকালেও তৃণমূল পরিকল্পিতভাবে হামলা চালিয়েছে। এলাকায় ব্যাপক গুলি ও বোমাবাজি হয়েছে।

অপরদিকে, নাটাবাড়ির তৃণমূল প্রার্থী রবীন্দ্রনাথ ঘোষ বলেন, ‘ওই তরুণ আমাদের কর্মী। বিজেপির কর্মীরা তাকে গুলি করে হত্যা করেছে। এই ঘটনা কোনোভাবেই মেনে নেওয়া যাবে না। গোটা জেলায় সন্ত্রাস চালাচ্ছে বিজেপি।’

আজ সকাল থেকেই উত্তপ্ত হয়ে ওঠে শীতলকুচি। তৃণমূল ও বিজেপির মধ্যে সংঘর্ষে কয়েকজন তৃণমূল কর্মী আহত হয়। এরপর থেকেই গোটা এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। শীতলকুচিতে সংঘর্ষে এক পুলিশ সদস্য আহত হয়েছেন। খবর সংগ্রহ করতে গিয়ে কয়েকজন সংবাদকর্মীও আহত হয়েছেন।

আজ পশ্চিমবঙ্গে স্থানীয় সময় সকাল ৭টা থেকে বিধানসভা নির্বাচনের চতুর্থ দফায় ভোট গ্রহণ শুরু হয়েছে। কোচবিহার, আলিপুরদুয়ার, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও হুগলির মোট ৪৪টি আসনে সন্ধ্যা সাতটা পর্যন্ত ভোট চলবে। আজই সবচেয়ে বেশি তারকা প্রার্থী লড়ছেন।

চারিদিক/সিডি