দেড় ঘন্টায় ডুবল ৭০০ টন কয়লাবোঝাই জাহাজ

যশোর জেলার খবর

অভয়নগর (যশোর) প্রতিনিধি : যশোরের অভয়নগরে প্রায় ৭০০ টন কয়লাবোঝাই ‘এমবি প্রবাহ এন্টারপ্রাইজ-২’ নামের একটি কার্গো জাহাজ ভৈরব নদে ডুবে গেছে। শনিবার (২৭ মার্চ) সকালে উপজেলার রাজঘাট এলাকায় সাহারা গ্রুপের নিজ ঘাটে এ দুর্ঘটনা ঘটে। হতাহতের ঘটনা না ঘটলেও প্রায় কোটি টাকার ক্ষতির দাবি করেছে আমদানীকারক প্রতিষ্ঠা সাহারা গ্রুপ।

সূত্র জানায়, গত ২৩ মার্চ অস্ট্রেলিয়া থেকে আমদানী করা সাহারা গ্রুপের কয়লা মংলা বন্দরের হাড়বাড়িয়া থেকে ‘এমবি প্রবাহ এন্টারপ্রাইজ-২’ জাহাজে লোড দেয়া হয়। ৭৬৫ টন কয়লা নিয়ে ওই দিন অভয়নগরের নওয়াপাড়া নদী বন্দরের উদ্দেশ্যে যাত্রা করে। ২৪ মার্চ রাতে কয়লাবোঝাই জাহাজটি নওয়াপাড়ার রাজঘাট এলাকায় সাহারা গ্রুপের নিজ ঘাটে নোঙ্গর করে। শনিবার (২৭ মার্চ) সকাল আনুমানিক ৮ টার সময় জাহাজ থেকে কয়লা আনলোডের কাজ শুরু হয়। প্রায় এক ঘন্টা পর জাহাজের তলদেশ দিয়ে হ্যাজে পানি ঢুকতে শুরু করে। এরপর মাত্র দেড় ঘন্টার মধ্যে জাহাজটি ভৈরব নদে ডুবে যায়।

এমবি প্রবাহ এন্টারপ্রাইজ-২ এর লস্কর মাহফুজ রহমান জানান, শনিবার সকাল থেকে কয়লা আনলোড করার সময় হ্যাজের ভিতর পানি ঢুকতে শুরু করে। হ্যাজে ত্রুটির কারণে মাত্র দেড় ঘন্টার মধ্যে প্রায় ৭০০ টন কয়লাসহ জাহাজ ডুবে যায়। এ সময় জাহাজে থাকা সকল স্টাফ নিরাপদে ঘাটে পৌঁছে যায়।

এ ব্যাপারে সাহারা গ্রুপের নওয়াপাড়া অফিস ম্যানেজার রেদোয়ান জানান, ডুবে যাওয়া জাহাজে ৭৬৫ টন কয়লা ছিল। ডুবে যাওয়া পর্যন্ত প্রায় ৫০ থেকে ৬০ টন কয়লা উদ্ধার করা সম্ভব হয়েছে। হতাহতের কোন ঘটনা ঘটেনি। তবে প্রায় কোটি টাকার ক্ষতি হয়েছে।

মাসুদ তাজ/চারিদিক/সাকিব