রামকৃষ্ণদেবের কাছে কোন জাতপাত ছিল না : নাবিল এমপি

যশোর জেলার খবর

যশোর অফিস : রামকৃষ্ণদেবের ১৮৬তম জন্মতিথি ও বার্ষিক উৎসবে সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ বলেছেন, রামকৃষ্ণদেব ছিলেন তৎকালীন সমাজের আর্দশ। তার কাছে কোন জাতপাত ছিল না। তিনি সবাইকে সমান ভালবাসতেন। তিনি সবাইকে মানুষ হিসেবে বিবেচনা করতেন। মানব সেবাই তার কাছে মহৎ কাজ ছিল। তিনি সমাজের বিপ্লব ঘটিয়েছিলেন। তিনি সব সময় সত্যের পক্ষে ছিলেন।

সোমবার (১৫ মার্চ) যশোর রামকৃষ্ণ আশ্রম ও মিশনে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

আয়োজক প্রতিষ্ঠানের অধ্যক্ষ জ্ঞানপ্রকাশানন্দীর সভাপতিত্বে তিনি বলেন, ‘রামকৃষ্ণদেব সর্বদা মানুষের সৎ কাজের পরামর্শ দিতেন। সঠিক শিক্ষা দিতেন। ইহজগতের প্রতি তার কোন মোহ ছিল না। মানুষকে সঠিক পথে আনতে তিনি অক্লান্ত পরিশ্রম করেন।’

আলোচনা সভায় মূখ্য আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহযোগি অধ্যাপক ড. মিলটন কুমার দেব। দেবাশীষ রাহার সঞ্চলনায় বক্তব্য রাখেন আশ্রমের সহ-সম্পাদক আত্মবিভানন্দ। ধন্যবাদ জ্ঞাপন করেন প্রবীন শিক্ষক তারাপদ দাস।

আলোচনা সভায় অংশ নেন জাসদের কেন্দ্রীয় কার্যকরি সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট রবিউল আলম, জেলা জাসদের সাধারণ সম্পাদক অশোক কুমার রায়, সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মেহেদী হাসান মিন্টু, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন বিপুল, জেলা আওয়ামী লীগের সাবেক বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক সুখেন মজুমদার, সাবেক উপ-দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম তুহিন, জেলা যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শেখ রফিকুল ইসলাম রফিক, সাংগঠনিক সম্পাদক মঈন উদ্দিন মিঠু, সদস্য এস এম রবি সিদ্দিকী, আওয়ামী লীগনেতা আবু মুসা মধু, লুৎফুল কবীর বিজু, তোফায়েল হোসেন, জেলা শ্রমিকলীগের শ্রম ও কল্যাণ সম্পাদক সেলিম রেজা পান্নু, কচুয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মাহামুদ হোসেন, মহিলা কাউন্সিলর প্রার্থী নাছিমা সুলতানা মহুয়া, কাউন্সিলর প্রার্থী সাহিদুর রহমান রিপন, জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ফয়সাল খান, সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম জনি, শহর ছাত্রলীগের যুগ্ম-আহবায়ক রেজওয়ান হোসেন মিথুন, শহর মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি আব্দুল কাদের, সাধারণ সম্পাদক তছিকুর রহমান রাসেল, যবিপ্রবি হল ছাত্রলীগের সভাপতি বিপ্লব দে শান্ত, ফিশারীজ বিভাগ ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এস এম ইকরামুল কবীর দ্বীপ, সদর উপজেলা ছাত্রলীগের সদস্য রুহুল কুদ্দুস, ছাত্রলীগ নেতা শফিকুল ইসলাম প্রমুখ।

চারিদিক/এনএসএ