ইবিতে জাতীয় বুক ও সিনেমা রিভিউ প্রতিযোগিতা

দক্ষিণ-পশ্চিমাঞ্চল দেশের খবর

মুনজুরুল ইসলাম নাহিদ, ইবি : মহান স্বাধীনতা দিবস উপলক্ষে  ‘জাতীয় বুক ও সিনেমা রিভিউ’ প্রতিযোগিতার আয়োজন করেছে স্বেচ্ছাসেবী সংগঠন আলোর দিশা বাংলাদেশ (আদিবা) ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা। এতে দুই ক্যাটাগরিতে সর্বোচ্চ পাঁচজন করে মোট ১০ জন বিজয়ীকে ১০ হাজার টাকা মূল্যের পুরস্কার দেওয়া হবে। প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য আগামী ২০ মার্চ পর্যন্ত নিবন্ধন চলবে।

দেশের সকল বিশ্ববিদ্যালয় এবং কলেজের স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা এতে অংশগ্রহণ করতে পারবেন। নির্ধারিত পদ্ধতিতে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করে বুক রিভিউটি ভিডিও আকারে এবং সিনেমা রিভিউ লিখিত আকারে দিতে হবে।

বুক রিভিউয়ের ভিডিও ৩ থেকে ৫ মিনিট এবং সিনেমা রিভিউ ৭০০ থেকে এক হাজার শব্দের মধ্যে হতে হবে। পরে ভিডিও বা লেখা আলোর দিশা বাংলাদেশের অফিশিয়াল ফেসবুক গ্রুপ  দিতে বলা হয়েছে। একজন প্রতিযোগি দুই বিভাগেই অংশ নিতে পারবেন।

আয়োজকেরা জানান, প্রতিযোগিতাটি বুক রিভিউ (ভিডিও) ও সিনেমা রিভিউ (লিখিত) এই দুই ক্যাটাগরিতে অনুষ্ঠিত হবে। বুক রিভিউ ক্যাটাগরিতে রয়েছে- বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও রাজনীতি এবং বায়োগ্রাফি। এছাড়া রহস্য, গোয়েন্দা, ভৌতিক, থ্রিলার ও অ্যাডভেঞ্চার এবং অনুবাদ সাহিত্য ( ইংরেজি, ফার্সি, আরবি ও উর্দু)। এ প্রতিযোগিতায় স্পন্সর হিসেবে রয়েছে গার্ডিয়ান পাবলিকেশন্স ও মিরর পাবলিকেশন্স।

সংগঠনটির সভাপতি আনিছুর রহমান সাইমন বলেন, ‘এই আয়োজন আমার টিমের জন্য একটা বড় চ্যালেঞ্জ। এই প্রতিযোগিতা সফলভাবে সম্পন্ন করার লক্ষ্যে আমি এবং আমার সহযোদ্ধারা নিরলসভাবে শ্রম দিয়ে যাচ্ছি। আমাদের সফলতাকে সহজ করার জন্য বাংলাদেশের স্নাতক পর্যায়ের সকল শিক্ষার্থীদের অংশগ্রহণ করার আহ্বান জানাচ্ছি।’

উল্লেখ্য, ‘আলোর দিশা, বাংলাদেশে’ শিক্ষার্থী ও তরুণদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে সভা, সেমিনার, কর্মশালা, টিম ওয়ার্ক ও বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করে থাকে। শিক্ষার্থীদের বিনামূল্যে বই পড়ানো ও আর্থিকভাবে পাশে দাঁড়ানোসহ দক্ষ মানবসম্পদ তৈরিতে সংগঠনটি কাজ করে যাচ্ছে।

চারিদিক/এম