মানবতার সেবায় নিবেদিত একজন বকুল

ফিচার

স্টাফ রিপোর্টার : মানুষের কল্যাণে কাজ করে চলেছেন বকুল গ্ৰুপ অব ইন্ডাস্ট্রিজ’র ব্যবস্থাপনা পরিচালক ও লক্ষীপুর-২ (রায়পুর উপজেলা ও সদরের একাংশ) আসনের আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী কাজী মো. সামসুর রহমান বকুল।এ লক্ষ্য নিয়েই কাজ করে চলেছেন তিনি।

সাবেক ছাত্রনেতা কাজী মো. সামসুর রহমান বকুল এক ঐতিহ্যবাহী পরিবারের সন্তান। তার বাবা মরহুম কাজী মো. সাহাব উদ্দিন ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধা। ছিলেন সেনা কর্মকর্তাও। বাবার নামে কাজী সাহাব উদ্দিন স্মৃতি ফাউন্ডেশন’র মাধ্যমে এলাকার দুস্থ ও অসহায় মানুযের কল্যাণে দীর্ঘদিন কাজ করে চলেছেন সমাজসেবক বকুল।

তিনি এ পর্যন্ত এলাকার ১০/১৫ জন যুবককে নিজ খরচে বিদেশে পাঠিয়ে স্বাবলম্বী করেছেন। চাকরির ব্যবস্থা করে দিয়েছেন বহু মানুষকে।

এছাড়া বকুল করোনাকালীন সময়ে অসহায় ও দুস্থ পরিবারের পাশে দাঁড়িয়েছেন। নিয়মিত এলাকার মানুষের বিপদ-আপদে পাশে থাকছেন। করোনা মহামারীতে ক্ষুধার্থ, নিম্নবিত্ত, মধ্যবিত্ত ও কর্মহীন মানুষের দুয়ারে দুয়ারে পৌঁছে দিয়েছেন খাবার। স্কুল-কলেজ, মাদরাসা ও ক্রীড়াঙ্গনে সর্বক্ষেত্রেই রয়েছে তার সেবা ও ছান্দসিক পদচারণা। তার এই পথচলা শুধু মানবতার কল্যাণে।

মানবতার সেবক বকুলের কাছে গিয়ে কোন মানুষ খালি হাতে ফেরেননা। যে কারণে অসহায় মানুষের কাছে তিনি মানবতার সেবক হিসেবে পরিচিতি পেয়েছেন।

কাজী মো. সামসুর রহমান বকুল বলেন, ‘আমাদের পরিবার সব সময় মানুষের কল্যাণে কাজ করে চলেছে। আমার দাদা ও বাবা অসহায় মানুষের পাশে থেকেছে। আমিও অসহায় ও দুস্থ মানুষের সেবা করে চলেছি। বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার নির্দেশে কাজ করে যাচ্ছি। নিয়মিত দলীয় সব কর্মকাণ্ডে অংশগ্রহণ করছি। যে কারণে দলীয় নেতা কর্মীদের সাথে তৈরি হয়েছে নিবিড় সম্পর্ক। আমাকে নিয়ে স্বপ্ন দেখছে লক্ষীপুর-২ আসনের মানুষ। আশা করি আমার কর্মকান্ড বিবেচনা করে আগামীতে এ আসন থেকে আমিই দলীয় মনোনয়ন পাবো।’

অসহায় মানুষের পাশে বিত্তবানদের পাশে দাঁড়ানোর আহবান জানিয়ে তিনি বলেন, ‘আর্ত-মানবতার সেবায় নিজেকে বিলিয়ে দেওয়ার মাঝেই রয়েছে জীবনে স্বার্থকতা। জীবনের উদ্দেশ্য শুধু নিজেকে সুখী করা নয়। উদ্দেশ্য হওয়া উচিত অন্যকে সুখী করা। পৃথিবীতে সেই মানুষগুলোই সবচেয়ে সুখের কাছাকাছি যেতে পেরেছে, যারা নিজেদেরকে আর্ত-মানবতার সেবায় বিলিয়ে দিতে সক্ষম হয়েছে।’

চারিদিক/এম