ঢাবি ছাত্র ইউনিয়নের ৮ নেতা বহিষ্কার!

দেশের খবর

চারিদিক ডেস্ক : ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ আট নেতাকে বহিষ্কার করেছে সংগঠনটির কেন্দ্রীয় কমিটি। একইসঙ্গে সংগঠনের ঢাকা মহানগর সংসদ ও বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদও বিলুপ্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে ছাত্র ইউনিয়নের দপ্তর সম্পাদক মাহির শাহরিয়ার রেজার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সংগঠনে শৃঙ্খলা পরিপন্থী ও নৈতিকতা পরিপন্থী কর্মকাণ্ডে জড়িত থাকায় এসব শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। গঠনতন্ত্রের ৫৬ (ক) ধারা অনুযায়ী এ সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বহিস্কৃত আট নেতা হলেন- ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সংসদের সহসভাপতি সম্পা দাস, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ঐশ্বর্য আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি সাখাওয়াত ফাহাদ, সাধারণ সম্পাদক রাগীব নাইম, সহকারী সাধারণ সম্পাদক মেঘমল্লার বোস, ঢাকা মহানগর সংসদের সভাপতি তাসিন মল্লিক, সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন ও সাংগঠনিক সম্পাদক সাদাত মাহমুদ।

এছাড়া সতর্ক করা হয়েছে আরও কয়েকজন নেতাকে। একইসঙ্গে পরবর্তীতে এমন কাণ্ডে জড়ালে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ারও হুশিয়ারি দিয়েছে কেন্দ্রীয় সংসদ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা মহানগর সংসদের বর্তমান কমিটি বিলুপ্ত করে ২১ সদস্যের আহ্বায়ক কমিটি করা হয়েছে। একইসঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কমিটি বিলুপ্ত করে ১৫ সদস্যের নতুন আহ্বায়ক কমিটিও গঠন করে দেয় ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটি।

উল্লেখ্য, গত ২২ নভেম্বর ৪০তম জাতীয় সম্মেলনে কাউন্সিলরদের ভোটাভুটির মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও পুষ্টিবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ফয়েজ উল্লাহ সভাপতি ও সরকারি কবি নজরুল কলেজের শিক্ষার্থী দীপক শীল সাধারণ সম্পাদকের দায়িত্ব পান।  এরপর থেকেই শুরু হয় দলীয় অন্তর্কোন্দল। প্রকাশ্যেই পৃথক সম্মেলনের ডাক দেন বিদায়ী কমিটির সাধারণ সম্পাদক অনিক রায়ের নেতৃত্বাধীন একাংশ। তবে ওই সম্মেলন শেষ পর্যন্ত অনুষ্ঠিত হয়নি। ওই বিদ্রোহের ধারাবাহিকতায় কেন্দ্রীয় কমিটি এই শাস্তিমূলক ব্যবস্থার ঘোষণা দিলো।