ভাষা শহীদ জব্বারের নামে কলেজ প্রতিষ্ঠার দাবি

দেশের খবর

নজরুল ইসলাম, গফরগাঁও (ময়মনসিংহ) : ময়মনসিংহের গফরগাঁওয়ে উপজেলা প্রশাসনের উদ্যোগে পাঁচুয়া (জব্বার নগর) ভাষা শহীদ আব্দুল জব্বারের জন্ম ভিটায় নানা কর্মসূচির মাধ্যমে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, ভাষা সৈনিকদের সম্মাননা প্রদান, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

রোববার (২১ ফেব্রুয়ারি) দুপুরে ভাষা শহীদ আব্দুল জব্বার গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর সংলগ্ন মাঠে আলোচনা সভার আয়োজন করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তাজুল ইসলামের সভাপতিত্বে ও স্বেচ্ছাসেবকলীগ নেতা আওরঙ্গ হেলালের সঞ্চালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আশরাফ উদ্দিন বাদল।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভাষা শহীদ আব্দুল জব্বারের ছেলে বীর মুক্তিযোদ্ধা নূরুল ইসলাম বাদল, উপজেলা ভাইস চেয়ারম্যান অধ্যক্ষ আতাউর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান রেশমা আক্তার।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা দুলাল উদ্দিন আকন্দ, মতিউর রহমান বাবুল, ইউপি চেয়ারম্যান সাহাবুল আলম, মাসুদুজ্জামান, মুক্তিযোদ্ধা সলিম উল্লাহ মোস্তফা, উপজেলা প্রকৌশলী জাকির হোসেন সহ উপজেলা আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

ভাষা শহীদ আব্দুল জব্বার সহ ভাষা সৈনিকদের সম্মাননা প্রদান এবং শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

এ সময় ভাষা শহীদ আব্দুল জব্বারের ছেলে বীর মুক্তিযোদ্ধা নূরুল ইসলাম বাদল নিজের লেখা মুক্তিযুদ্ধ বিষয়ক একটি বই প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান ও নির্বাহী কর্মকর্তাকে উপহার দেন।

বীর মুক্তিযোদ্ধা নূরুল ইসলাম বাদল তার বক্তব্যে বলেন, ‘জব্বার নগর একটি অজপল্লী গ্রাম। এখানে আমার বাবা ভাষা শহীদ আব্দুল জব্বারের নামে যে গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর সরকার নির্মাণ করেছেন তাতে প্রায় চার হাজারের উপর বই রয়েছে। কিন্তু পল্লী গ্রাম বলেই সেই বই পড়ার মতো পাঠক নাই। কিন্তু ভাষা শহীদ আব্দুল জব্বারের নামে একটি কলেজ প্রতিষ্ঠা করা হলে শিক্ষার্থীরাই এই বই পড়ার সুযোগ পেত। এতে বাবার সুনাম বৃদ্ধি পাবে।’

সবশেষে স্থানীয় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে এ কর্মসূচির সমাপ্তি হয়।

চারিদিক/এম