চারণকবি বিজয় সরকারের ১১৯তম জন্মদিন আজ

দেশের খবর ফিচার

নড়াইল প্রতিনিধি : একুশে পদকপ্রাপ্ত চারণকবি বিজয় সরকারের ১১৯তম জন্মদিন আজ। অসাম্প্রদায়িক চেতনার সুরশ্রষ্টা কবিয়াল বিজয় সরকার ১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন। শিল্পকলায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে ২০১৩ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত করা হয়।

বিজয় সরকার তার ভক্ত ও স্থানীয়দের কাছে ‘পাগল বিজয়’ হিসেবেই সমধিক পরিচিত। তিনি ১ হাজার ৮০০ গান করেছেন বলে জানা যায়।

তার গানের মধ্যে রয়েছে- ‘যেমন আছে তুমি জানো নারে প্রিয়/ তুমি মোর জীবনের সাধনা…। এই পৃথিবী/ তেমনিই ঠিক রবে/ সুন্দর পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে…। এছাড়া, পোষা পাখি উড়ে যাবে স্বজনী/ একদিন ভাবি নাই মনে…। কি সাপে কামড়ালো সাপুড়িয়ারে/ আমি জ্বলিয়া পুড়িয়া মলেম বিষে…। অথবা নবী নামের নৌকা গড়/ আল্লাহ নামের পাল খাটাও/ কূলের তরী খুলে দাও…।’

বিজয় সরকারের প্রকৃত নাম বিজয় অধিকারী। সংগীত সাধনার জন্য তিনি ‘সরকার’ উপাধি লাভ করেন। বাবা নবকৃষ্ণ অধিকারী ও মা হিমালয়া দেবী। বিজয় সরকার নবম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছেন, মতান্তরে মেট্রিক পর্যন্ত। তার দুই স্ত্রী বীণাপানি ও প্রমোদা অধিকারী কেউ বেঁচে নেই। বিজয় সরকারের দুই ছেলে এক মেয়ে কাজল অধিকারী, বাদল অধিকারী ও মেয়ে বুলবুলি অধিকারী ভারতে বসবাস করেন। বিজয় একাধারে গীতিকার, সুরকার ও গায়ক। প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও সুর, সঙ্গীত ও অসাধারণ গায়কী ঢঙের জন্য ‘সরকার’ উপাধি লাভ করেন। ‘পাগল বিজয়’ হিসেবে সমধিক পরিচিত তিনি।

উল্লেখ্য, ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতের পশ্চিমবঙ্গে পরলোকগমন করেন চারণকবি বিজয় সরকার। পরে কেউটিয়ায় তাকে সমাহিত করা হয়।

চারিদিক/এম