শহীদ মিনার নেই গফরগাঁওয়ের শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে

দেশের খবর

গফরগাঁও (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের গফরগাঁওয়ে মাধ্যমিক পর্যায়ের শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই। ২১ ফেব্রুয়ারী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শিক্ষার্থীরা পার্শ্ববর্তী অন্য শিক্ষা প্রতিষ্ঠানের শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করে। এ উপজেলার ২৩৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ১২টি কলেজে শহীদ মিনার রয়েছে।

স্থানীয় মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলায় ৭৯টি মাধ্যমিক বিদ্যালয় এবং স্নাতকোত্তর একটি সহ ৬৩টি মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর্যায়ের মাদরাসা রয়েছে। ৭৯টি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে মাত্র ৩৪টিতে শহীদ মিনার রয়েছে। ৬৩টি মাদরাসার একটিতেও কোন শহীদ মিনার নেই। ফলে ৪৫টি মাধ্যমিক বিদ্যালয় ও ৬৩টি মাদরাসা সহ মোট ১০৮টি শিক্ষা প্রতিষ্ঠানে কোন শহীদ মিনার নেই।

অন্যদিকে, উপজেলার ১২টি কলেজে পূর্ব থেকেই শহীদ মিনার ছিল। গত বছর উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে স্লিপের টাকা থেকে ২৩৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ করা হয়। কিন্তু সরকারি নির্দেশনা থাকলেও বরাদ্দ না থাকায় বেসরকারি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শহীদ মিনার নির্মাণ করতে পারছেন না কর্তৃপক্ষ।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোফাখ্খারুল ইসলাম বলেন, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের আঙিনায় শহীদ মিনার নির্মানের নির্দেশনা দেওয়া আছে। ৩৪ টি বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ হয়েছে। কিন্তু বরাদ্দ না থাকায় অনেক বিদ্যালয় কর্তৃপক্ষ শহীদ মিনার নির্মাণ করতে পারছেন না।

চারিদিক/এম