গফরগাঁওয়ে দুই ইটভাটায় লাখ টাকা জরিমানা

দেশের খবর

গফরগাঁও (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের গফরগাঁওয়ে নিষিদ্ধ ড্রাম চিমনি ব্যবহার ও নিম্নমানের কয়লা পুড়িয়ে পরিবেশ দূষণের অপরাধে দুই ইটভাটা মালিককে এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। সোমবার (১ ফেব্রুয়ারি) উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. তাজুল ইসলাম এ অভিযান পরিচালনা করেন।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, উপজেলার নিগুয়ারী ইউনিয়নের চামুর্থা এলাকায় জনৈক হাবিবুল্লাহ শেখ দীর্ঘদিন যাবত আইন অমান্য করে তার এমবিবি নামক ইটভাটায় নিষিদ্ধ ড্রাম চিমনি ব্যবহার করছিলেন। সোমবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. তাজুল ইসলাম ভ্রাম্যমান আদালত বসিয়ে ইটভাটা মালিক হাবিবুল্লাহ শেখকে ৫০ হাজার টাকা জরিমানা করেন। এ সময় ভ্রাম্যমান আদালতের নির্দেশে দু’টি ড্রাম চিমনি নামিয়ে ফেলে শ্রমিকরা।

অন্যদিকে, বিকেলে জালেশ্বর গ্রামে নিম্নমানের কয়লা পুড়িয়ে পরিবেশ দূষণের অপরাধে ইটভাটা মালিক মোজাম্মেল হক বুলবুলকে ৫০ হাজার টাকা জরিমানা করেন আদালত।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. তাজুল ইসলাম বলেন, নিষিদ্ধ ড্রাম চিমনি ব্যবহার ও নিম্নমানের কয়লা পুড়িয়ে পরিবেশ দূষণ করায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইনে দু’টি ইটভাটাকে ৫০ হাজার করে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমান আদালতের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

চারিদিক/এম