বিষপ্রয়োগে ৫০০ হাঁস হত্যা!

অপরাধ ও আইন দক্ষিণ-পশ্চিমাঞ্চল ফিচার যশোর জেলার খবর

স্টাফ রিপোর্টার।।

যশোরের বাঘারপাড়ায় প্রায় ৫০০ হাঁস বিষপ্রয়োগ করে মেরে ফেলা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

পূর্ব শত্রুতার জের ধরে বৃহস্পতিবার সকালে বাঘারপাড়া উপজেলার দেয়াড়া গ্রামের বিল জলেশ্বরে বিষ প্রয়োগ করে হাঁসগুলো মেরে ফেলা হয়েছে বলে হাঁসের মালিক জমির শেখ অভিযোগ করেছেন।

এ ঘটনায় জমির শেখ চারজনকে অভিযুক্ত করে বাঘারপাড়া থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন। অভিযোগে তিনি উল্লেখ করেছেন, কৃষ্ণনগর গ্রামের আহাদ আলী এবং দেয়াড়া গ্রামের রবিউল ইসলাম, কবির হোসেন এবং ইনছান আলীর সঙ্গে তার আগে থেকেই দ্বন্দ্ব। এই কারণে তারা পানিতে বিষ দিয়ে হাঁসগুলো মেরে ফেলেছেন।

জমির শেখ জানান, বিল জলেশ্বরে তার খামারে এক হাজার ক্যাম্বেল হাঁস ছিল। বেশিরভাগ হাঁস আর ১০-১৫ দিন পর ডিম পাড়া শুরু করবে। সেগুলো খালের পানিতে চরে বেড়ায়। খামারের পাশে কৃষ্ণনগর গ্রামের আহাদ আলীর একটি কূয়া রয়েছে। হাঁসগুলো অনেক সময় ওই কূয়ার পানিতে নেমে পড়ে। আজ সকালে খামার থেকে হাঁসগুলো ছেড়ে দেওয়া হয়। হাঁসগুলো সারিবদ্ধভাবে আহাদ আলীর কুয়াতে নেমে পড়ে। কূয়ার পানিতে আগে থেকেই বিষ দেওয়া ছিল। দুই-তিন মিনিটের মধ্যে প্রায় ৫০০ হাঁস ছটফট করে মারা যায়। প্রতিটি হাঁসের মূল্য ৩০০ টাকারও বেশি। এতে প্রায় দেড় লাখ টাকারও বেশি ক্ষতি হয়েছে।

তিনি বলেন, দুই মাস আগে ওই চারজন মিলে বিষ দিয়ে তার ১ হাজার ৩০০ হাঁস মেরে ফেলেন।

তবে স্থানীয় রায়পুর ফাঁড়ির টুআইসি মতিয়ার রহমান ঘটনাস্থল পরিদর্শন করেছেন বরে দাবি করে বলেন,৪০ টির মতো হাঁস মারা গেছে। এরমধ্যে ৮ থেকে ১০ টি জবাই করা ছিল এবং কিছু উপড়ে পড়ে ছিল আর কয়েকটি পানিতে ভাসমান ছিল।

বাঘারপাড়া থানার ওসি ফিরোজ উদ্দীন সকালে সাংবাদিকদের বলেন, অভিযোগ পাওয়ার পর ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছিল। এ ঘটনায় মামলা হয়েছে।