আমডাঙ্গা খালের স্থায়ী সমাধানে করণীয় শীর্ষক মতবিনিময় সভা অভয়নগরে

দক্ষিণ-পশ্চিমাঞ্চল দেশের খবর যশোর জেলার খবর

অভয়নগর (যশোর) প্রতিনিধি।।

ভবদহ অঞ্চলের অভয়নগর ও মণিরামপুর উপজেলার প্রায় ২০ গ্রামের জলাবদ্ধতার শিকার পানিবন্দি হাজার হাজার মানুষ স্বেচ্ছাশ্রমে আমডাঙ্গা খালের ব্লক ও পলি অপসারণের কাজ সম্পন্ন করেছে। প্রায় ১০ দিন ওই খালে স্বেচ্ছাশ্রমে কাজ করার পর শনিবার (২৮ নভেম্বর) দুপুরে নওয়াপাড়া ইনস্টিটিউটের সভাকক্ষে আমডাঙ্গা খালের স্থায়ী সমাধান কল্পে করণীয় শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

ভবদহ অঞ্চলের পানিবন্দি গ্রামবাসীর উদ্যোগে অনুষ্ঠিত মতবিনিময় সভার সভাপতিত্ব করেন অভয়নগর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও ভবদহ পানি নিষ্কাশন আন্দোলন কমিটির আহবায়ক সাবেক পৌর মেয়র আলহাজ্ব এনামুল হক বাবুল।

এসময় বক্তব্য রাখেন, পানি নিষ্কাশন আন্দোলন কমিটির যুগ্ম আহবায়ক সাবেক ইউপি চেয়ারম্যান এড. কামরুজ্জামান, অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সানা আব্দুল মান্নান, ইউপি চেয়ারম্যান নাদির মোল্যা, বিকাশ রায় কপিল, বিষ্ণুপদ দত্ত, শেখর চন্দ্র, সাবেক ইউপি চেয়ারম্যান বিকাশ মল্লিক, মাস্টার ফিরোজ আলম, শ্রমিকনেতা নজরুল ইসলাম সরদার, মুক্তিযোদ্ধা অধির কুমার পাঁড়ে, নওয়াপাড়া পৌরসভার কাউন্সিলর জাকির হোসেন, বিশিষ্ট সমাজসেবক মশিয়ার রহমান, আক্তারুজ্জামান, শফি কামাল, আমডাঙ্গা খাল খনন কমিটির আহবায়ক ইউপি সদস্য ইকবাল হোসেন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাবেক পৌর কাউন্সিলর আব্দুর রউফ মোল্যা।

অনুষ্ঠানের সভাপতি আলহাজ্ব এনামুল হক বাবুল পরবর্তী করণীয় শীর্ষক বিভিন্ন সিদ্ধিান্তের বিষয়ে জানান, স্বেচ্ছাশ্রমে আমডাঙ্গা খালের ব্লক ও পলি অপসারণের ফলে প্রায় ২৭টি বিল ও অভয়নগর-মণিরামপুর উপজেলার কয়েকটি ইউনিয়নের জলাবদ্ধ এলাকার পানি নিষ্কাশণের গতি বৃদ্ধি পেয়েছে। ইতোমধ্যে নিজেদের অর্থায়নে প্রায় ৩ লাখ টাকা এবং গত বছর প্রায় ৮ লাখ টাকা খাল সংস্কার কাজে ব্যয় করা হয়েছে।

এছাড়া খাল সংস্কার কাজের সময় খাল পাড়ের ক্ষতিগ্রস্থদের কথা চিন্তা করে তাদের জন্য ক্ষতিপূরণের উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। নতুন সিদ্ধান্ত হিসেবে ভবদহে টিআরএম প্রকল্প দ্রুত বাস্তবায়ন, আমডাঙ্গা খালের খনন ও প্রসস্তকরণ, বয়ার খালে একটি ক্রস বাধ নির্মাণ, বিভিন্ন উপ-কমিটির গঠনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান গ্রহণ করা হয়েছে।

আগামী সোমবার সকাল ৯ টায় আমডাঙ্গা খাল পরিদর্শনের জন্য সকলের অংশগ্রহণে আহবান জানানো হয়।