ভবদহ নিয়ে আশার কথা শোনালেন সিনিয়র সচিব

দক্ষিণ-পশ্চিমাঞ্চল দেশের খবর যশোর জেলার খবর

অভয়নগর (যশোর) প্রতিনিধি।।

‘ভবদহের জলাবদ্ধতার স্থায়ী সমাধান হবে। এ ব্যাপারে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদিচ্ছা আছে। এমনটাই জানালেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার। শুক্রবার (১৬ অক্টোবর) রাতে যশোরের অভয়নগর উপজেলার পায়রা ইউনিয়নে ভবদহের ২১ ভেন্ট স্লুইস গেট চত্বরে স্থানীয় রাজনৈতিক, সামাজিক, জনপ্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, টিআরএম করে বিল নষ্ট করা যাবে না। জলাবদ্ধতা নিরসনে টিআরএম কোন স্থায়ী সমাধান নয়। স্থায়ী সমাধানকল্পে নদী খনন অব্যাহত রাখা, পানি অপসারণের বিকল্প হিসেবে আমডাঙ্গা খাল খনন ও প্রশস্থ্যকরণ সহ পানিবন্দি মানুষ বাঁচাতে কয়েকদিনের মধ্যে বিভিন্নস্থানে পাম্প বসিয়ে পানি অপসারণ করা হবে। আগামী এক বছরের মধ্যে ভবদহের জলাবদ্ধতার স্থায়ী সমাধান করা সহ দুই মাস পর আবার ভবদহ এলাকা পরিদর্শন করবেন বলে তিনি জানান। পরে ২১ ভেন্ট  স্লুইস গেটের পাশে নদীপাড়ে একটি আমলকি গাছের চারা রোপন করেন সিনিয়র সচিব কবির বিন আনোয়ার। রাত ৯ টার সময় তিনি উপজেলার চেঙ্গুটিয়া এলাকায় যশোর-খুলনা মহাসড়ক সংলগ্ন আমডাঙ্গা খাল পরিদর্শন করেন।

মতবিনিময় সভা ও আমডাঙ্গা খাল পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন, যশোর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তাওহিদুল ইসলাম, এডিসি জেনারেল রফিকুল ইসলাম, অভয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজমুল হুসেইন খাঁন, অভয়নগর থানার ওসি মো. তাজুল ইসলাম, ভবদহ পানি নিষ্কাশন আন্দোলন কমিটির আহবায়ক ও অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক পৌর মেয়র আলহাজ্ব এনামুল হক বাবুল, যুগ্ম আহবায়ক সাবেক ইউপি চেয়ারম্যান আলহাজ্ব কামরুজ্জামান, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সানা আব্দুল মান্নান, অধ্যক্ষ আব্দুল মতলেব সরদার, সুন্দলী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা অধির কুমার পাঁড়ে, ইউপি চেয়ারম্যান বিষ্ণুপদ দত্ত, মফিজ উদ্দিন, বিকাশ রায় কপিল, নাদির মোল্যা, সাবেক ইউপি চেয়ারম্যান বিকাশ মল্লিক, ইউপি সদস্য প্রকাশ বিশ্বাস, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক মোল্যা আনোয়ার হোসেন, পায়রা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাফিজুর রহমান সহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্তকর্তা-কর্মচারী ও এলাকাবাসী।

এদিকে ‘ভবদহের পানি সরাও, মানুষ বাঁচাও’ এই শ্লোগনে ভবদহ পানি নিষ্কাশন আন্দোলন কমিটির ঘোষিত কর্মসূচি মোতাবেক আজ শনিবার সকাল ১০ টায় মশিয়াহাটী বাজারে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছেন ভবদহ পানি নিষ্কাশন আন্দোলন কমিটির আহবায়ক ও অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক পৌর মেয়র আলহাজ্ব এনামুল হক বাবুল। তিনি জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের এ আন্দোলন অব্যাহত থাকবে।