এমপি রনজিৎ রায়ের মানবিকতায় ৪৬ লাখ টাকার জমি ফেরত পেলেন মুক্তিযোদ্ধা হাসান আলী

দক্ষিণ-পশ্চিমাঞ্চল দেশের খবর যশোর জেলার খবর রাজনীতি

স্টাফ রিপোর্টার।।
যশোরের বাঘারপাড়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য রনজিৎ রায়ের মানবিকতায় বিক্রিত জমি ফেরত পেলেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও গত উপজেলা নির্বাচনের নৌকার বিজিত প্রার্থী মুক্তিযোদ্ধা হাসান আলী।
গত বছরের ৩১ মার্চ উপজেলা নির্বাচনের আগ মুহুর্তে টাকার প্রয়োজন হলে উপজেলা সদরের ফায়ার সার্ভিসের পাশের ১ একর ৬৬ শতক জমি বিক্রি করেন আওয়ামীলীগ মনোনিত চেয়ারম্যান প্রার্থী মুক্তিযোদ্ধা হাসান আলী। ৪৬ লাখ টাকার বিনিময়ে জমিটি ক্রয় করেন নারিকেলবাড়িয়া ইউনিয়নের বাসিন্দা ও এমপি রনজিৎ রায়ের ঘনিষ্ট তুলসী দে।

এ সময় জমি বিক্রির মধ্যস্থতা করেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য রনজিৎ কুমার রায়। তখন সংসদ সদস্য রনজিৎ রায় দায়িত্ব নিয়ে বলেন, টাকা ফেরত দিলে হাসান আলীকে জমি ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করে দেওয়া হবে’। ওই নির্বাচনে হাসান আলী বিজিত হন এবং অর্থনৈতিকভাবে তিনি অনেকটা দুর্বল হয়ে পড়েন।এর মধ্যে জমির ক্রেতা তুলসী দে মৃত্যুবরণ করেন। নির্বাচনে হেরে ও সহায় সম্বল হারিয়ে অনেকটা নিস্ব অবস্থায় দিনাতিপাত করতে থাকেন হাসান আলী। বিষয়টি জানতে পেরে সদস্য রনজিৎ রায় হাসান আলীর পাশে দাঁড়ান। দায়িত্ব নেন হাসান আলীর। এক পর্যায়ে জমি ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রæতি রক্ষা করেন।

সোমবার ওই জমির ওয়ারিশ সূত্রে মালিক প্রয়াত তুলসী দে’র তিন ছেলেকে ডেকে এনে হাসান আলীর নামেই সব জমি লিখে দেওয়ার ব্যবস্থা সম্পন্ন করেন এমপি রনজিৎ রায়। জমির সমুদয় ৪৬ লাখ টাকা তিনি( রনজিৎ রায়) একাই পরিশোধ করেন।
বিষয়টি নিয়ে কথা বলার জন্য সোমবার (১২ অক্টোবর) সন্ধ্যায় স্থানীয় সাংবাদিকদের উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে আমন্ত্রণ জানানো হয়। এ সময় বিষয়টি সাংবাদিকদের অবহিত করেন সংসদ সদস্য রনজিৎ রায় ও হাসান আলী। আওয়ামীলীগ কার্যালয়ে এ সময় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামীলীগ নেতা অধ্যক্ষ আজগর অঅলী,অরুন অধিকারী,শচীন্দ্র নাথ বিশ্বাস,মুন্সি বাহার উদ্দিন,নূর মোহাম্মদ পাটোয়ারীসহ সংগঠনটির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

সংসদ সদস্য রনজিৎ রায় বলেন,‘আমি কথা দিয়েছিলাম হাসান আলী জমি ফেরত দেওয়ার ব্যবস্থা করবো। আমি কথা রেখেছি। আওয়ামীলীগের একজন ত্যাগি নেতা হাসান আলীর জমি ফেরত দিতে পেরে ভালো লাগছে’।
এদিকে জমি ফেরত পেয়ে যারপরনাই খুশি মুক্তিযোদ্ধা হাসান আলী। তিনি বলেন,‘এমপি সাহেবের এই মানবিকতা সারাজীবন মনে রাখবো। কৃতজ্ঞ থাকবো আজীবন।